প্রশ্ন আমি কিভাবে রুট থেকে মালিকানা কুড়ান নাকি প্রশাসকীয় সুবিধা পেতে পারি?


আমি Win 3.11 থেকে উইন্ডোজ ব্যবহার করছি এবং প্রায় তিন ঘন্টার জন্য লিনাক্স / উবুন্টুতে থাকি। আমি জানি লিনাক্সে জিনিসগুলি ভিন্নভাবে করা হয় এবং আমি উইন্ডোজ হিসাবে স্বজ্ঞাত এবং ব্যবহারকারী বান্ধব হিসাবে আশা করি না, তাই আমি রাস্তায় কয়েকটি বাধা জন্য প্রস্তুত।

একটি নতুন উইন্ডোজ সংস্করণে যাওয়ার সময় আমি প্রথম জিনিসটি একটি ডিস্ক ইমেজিং সফটওয়্যার ইনস্টল করি কারণ আমি সবসময় একটি নতুন OS দিয়ে নিজেকে পরিচিত করার সময় কিছু স্ক্রু পরিচালনা করতে পরিচালনা করি এবং তারপরে এটি কোনও ক্ষেত্রে সিস্টেমে পুনরায় ইনস্টল করতে সক্ষম। ঘন্টা পরিবর্তে মিনিট। সেই কারণেই আমি সবসময় ওএস এবং আমার নথি এবং ডেটা দুটি পৃথক বিভাজনের উপর আলাদা রাখার বিষয়ে সর্বদা বিশেষ।

আমি একটি 8 গিগাবাইট SWAP পার্টিশন, একটি 20 গিগাবাইট / পার্টিশন এবং বাকি অংশগুলির জন্য ডকুমেন্ট, ডেটা এবং ডিস্ক চিত্রগুলির নাম / ডি-ড্রাইভের জন্য বরাদ্দকৃত একটি 8 গিগাবাইট SWAP পার্টিশনের সাথে একটি ডেডিকেটেড HDD এ উবুন্টু 64 বিট ইনস্টল করেছি। ইনস্টলেশনের পরে, আমি সফ্টওয়্যার সেন্টার থেকে পার্টিশন ইমেজ নামক একটি অ্যাপ্লিকেশন ইনস্টল করেছি এবং তারপরে আমি একটি ইটের প্রাচীর আঘাত করেছি!

সমস্যা হল আমি আমার ডি-ড্রাইভ অ্যাক্সেস করতে পারছি না, কারন রুট সম্পর্কিত কিছু কারণে এবং আমি পার্টিশন ইমেজ চালাতে পারছি না কারণ কিছু কারণে এটি রুট (আমি এটি রুট হিসাবে ডাউনলোড করি নি)। উইন্ডোজ 7 এ, আমি ঠিক রাইট-ক্লিক করব এবং 'প্রশাসক হিসাবে চালান' বা আমার ব্যবহারকারী অ্যাকাউন্ট প্রশাসক সুবিধা প্রদান করব, কিন্তু উবুন্টুতে কীভাবে কাজ করতে হয় তা আমি বুঝতে পারিনি।

আমি কিভাবে এই বিরক্তিকর রুট সমস্যা প্রায় পেতে এবং আমার পিসি মালিকানা নিতে পারি? আমি কি আমার ব্যবহারকারীর অ্যাকাউন্টের রুট অধিকার দিতে পারি অথবা আমি কি আমার প্রাথমিক লগইন হিসাবে রুট অ্যাকাউন্টটি নিতে পারি?

অনুগ্রহ করে মনে রাখবেন যে আমি এখনও লিনাক্স সম্পর্কে কিছু জানি না, তাই আমাকে একটি ধাপে ধাপে বর্ণনা প্রয়োজন।


5
2017-08-07 22:52


উত্স




উত্তর:


আপনি সম্ভবত পরিবর্তন করতে হবে /D-driveএর মালিকানা, এবং তার অনুমতি পরিবর্তন করতে হতে পারে। বিশেষ করে আপনি যা করতে হবে তা আপনি যা অর্জনের চেষ্টা করছেন তার উপর নির্ভর করে:

  • আপনি মাউন্ট করা একটি পার্টিশন ব্যবহার করতে চান /D-drive এক ব্যবহারকারীর জন্য (কে না root) শুধু তথ্য সংরক্ষণ করুন অ যাও recursively  মালিকানা নিতে মাউন্ট পয়েন্ট (এই ড্রাইভ করার সময় হয় মাউন্ট)।

    sudo chown $USER:$USER
    

    (যদি আপনি এই ক্ষমতাটি দিতে চান এমন ব্যবহারকারী হিসাবে লগ ইন না হন তবে আপনাকে অবশ্যই প্রতিটি উদাহরণটি প্রতিস্থাপন করতে হবে $USER ব্যবহারকারী নাম দিয়ে। অন্যথায়, যে কমান্ড ক্রিয়াপদে চালানো যেতে পারে, হিসাবে $USER পরিবেশ পরিবর্তনশীল বর্তমান ব্যবহারকারীর ব্যবহারকারীর নাম প্রসারিত করে।)

    চালানোর কারণ chown  ছাড়া দ্য -R পতাকা (অর্থাত্, nonrecursively) হল:

    1. সম্ভবত আপনি কোন ফাইল করা হয়নি /D-drive, তাই আপনি এটি ভিতরে ফাইলের মালিকানা পরিবর্তন করতে হবে না। একবার মালিকানা সঠিকভাবে সেট করা হলে, আপনি এতে ফাইল স্থাপন করতে সক্ষম হবেন, সেখানে তৈরি ফাইলগুলি সেই ডিফল্ট অনুমতিগুলি থাকবে এবং ফাইল সরানো বা অনুলিপি করা হবে (সাধারণত) মূলগুলির অনুমতি থাকবে।
    2. /D-drive বলা একটি ফোল্ডার ধারণকারী শুরু হবে lost+found। এই ফোল্ডারটি কোথায় থাকা উচিত, অন্য কেউ নেই rootএটি মুছে ফেলতে সক্ষম হওয়া উচিত, এবং অন্য কেউ ছাড়া root এটা ভিতরে দেখতে সক্ষম হওয়া উচিত। এই যখন উদ্ধার করা তথ্য সংরক্ষণ করার জন্য ব্যবহৃত হয় fsck চালানো হয় (যা স্বয়ংক্রিয়ভাবে বা ম্যানুয়ালি হতে পারে)। সম্ভাব্য কোন ফাইল (বা কোন ফাইলের অংশ) এটি ভিতরে শেষ হতে পারে। আপনি কিছু সময়ে, কিছু ফাইল তৈরি করতে চান যা কিছু ব্যবহারকারী পড়তে পারে না। সুতরাং lost+found তার ডিফল্ট মালিকানা এবং অনুমতি রাখা উচিত
  • আপনি একাধিক ব্যবহারকারীদের ভিতরে ফাইল তৈরি করতে, মুছে ফেলতে, এবং সংশোধন করতে সক্ষম হতে চান /D-drive, যেমন অন্যান্য ব্যবহারকারীদের দ্বারা লিখিত ফাইল সহ, তাহলে আপনার উচিত:

    1. একটি দল গঠণ কর.
    2. আপনি এই দলের মধ্যে এই ক্ষমতা আছে যারা ব্যবহারকারীদের রাখুন।
    3. গ্রুপের মালিক এই নতুন গ্রুপ তৈরি করুন /D-drive
    4. উপর অনুমতি সেট করুন /D-drive তাই যে:
      • এই নতুন গ্রুপের সদস্যরা এটির উপর সম্পূর্ণ নিয়ন্ত্রণ রাখে।
      • ডিফল্টরূপে, এটিতে তৈরি কোনও ফাইলটি তার নির্মাতার প্রাথমিক গোষ্ঠীটির পরিবর্তে এই নতুন গোষ্ঠীর মালিকানাধীন হবে। (দ্য setgid বিট ডিরেক্টরিগুলিতে প্রয়োগ করার সময় এই প্রভাব আছে।)

    আপনি এই গ্রুপ কল করার সিদ্ধান্ত নিয়েছে বলে মনে হচ্ছে team-d, এখানে এই সব কমান্ড আছে:

    1. sudo groupadd team-d
    2. sudo usermod -a -G team-d ব্যবহারকারীর নাম (গ্রুপের প্রতিটি ব্যবহারকারীর জন্য এটি চালান)
    3. sudo chgrp team-d /D-drive
    4. sudo chmod g+rws /D-drive
  • আপনি একাধিক ব্যবহারকারীদের তাদের ফাইল স্থাপন করতে সক্ষম হতে চান /D-drive, এবং তাদের সংশোধন এবং মুছে ফেলতে সক্ষম হতে, কিন্তু না একে অপরের ফাইল সম্মান সঙ্গে একই ক্ষমতা আছে, তাহলে আপনার উচিত:

    1. একটি দল গঠণ কর.
    2. আপনি ফাইল সংরক্ষণ করতে সক্ষম হতে চান ব্যবহারকারীদের রাখুন /D-drive নতুন গ্রুপ।
    3. গ্রুপের মালিক এই নতুন গ্রুপ তৈরি করুন D-drive
    4. উপর অনুমতি সেট করুন D-drive তাই যে:
      • নতুন গ্রুপের সদস্যদের এটি অ্যাক্সেস করতে পারে, ভিতরে কী আছে তা দেখতে এবং সেখানে তাদের নিজস্ব ফাইল তৈরি করতে পারে।
      • নতুন গ্রুপের সদস্যরা না পারেন নাম পরিবর্তন বা মুছে দিন অন্যান্য দলের সদস্যদের (যে, এটি একটি চটচটে ডিরেক্টরি)।

    গ্রুপ কলিং team-d আগে হিসাবে, এখানে এই কাজ করার কমান্ড:

    1. sudo groupadd team-d
    2. sudo usermod -a -G team-d ব্যবহারকারীর নাম (গ্রুপের প্রতিটি ব্যবহারকারীর জন্য এটি চালান)
    3. sudo chgrp team-d /D-drive
    4. sudo chmod +t /D-drive && sudo chmod g+rwx /D-drive
  • আপনি সম্ভবত করো না প্রয়োজন সব ব্যবহারকারীদের ফাইল স্থাপন করতে সক্ষম হতে /D-drive, যেহেতু এটি এমন ব্যবহারকারীর অ্যাকাউন্টগুলি অন্তর্ভুক্ত করবে যা প্রকৃত লোকেদের প্রতিনিধিত্ব করে না এবং কেবলমাত্র বিদ্যমান থাকে যাতে নির্দিষ্ট সিস্টেম পরিষেবাদিগুলি হ্রাসযোগ্য দক্ষতার সাথে (নিরাপত্তা কারণে) চালানো যায়। যদি আপনি ফাইল তাকান /etc/passwd, আপনি ব্যবহারকারীদের মত দেখতে পাবেন mail, www-data, এবং backup

    যাইহোক, যদি আপনি সমস্ত ব্যবহারকারীদের এই ডিরেক্টরি অ্যাক্সেস করার অনুমতি দেওয়া (কিন্তু তাদের নামকরণ বা মুছে দিন না একে অপরের ফাইল), আপনি "অন্যদের" (বরং মালিক বা গোষ্ঠী মালিক) লিখতে এবং এটি একটি চটচটে ডিরেক্টরি তৈরি করতে অনুমতি অনুমতি দিয়ে এটি করতে পারেন:

    sudo chmod o+rwxt /D-drive
    

1
2017-08-08 23:21



ধন্যবাদ ইলিয়াহ, আমি একটি ব্যবহারকারীর সিস্টেমের জন্য আপনার পদ্ধতি ব্যবহার। এটা পুরোপুরি কাজ। আমি GKSUDO উল্লেখ করে একটি ওয়েবসাইট খুঁজে পেয়েছি, তাই আমি এটি ব্যবহার করেছি - একটি উবুন্টু নবাবি হিসাবে আমি GUI এর সাথে আরো পরিচিত না হওয়া পর্যন্ত আমার কমান্ড প্রম্পটে নোংরা পেতে চাই না;) - Thomas S
@ থোমাসএস আপনি কি Alt + F2 চেপে ধরেছেন এবং দৌড়েছেন gksudo nautilus একটি রুট মালিকানাধীন ফাইল ব্রাউজার ওয়াইন তৈরি করতে, তারপর অনুমতি পরিবর্তন /D-drive যে ফাইল ব্রাউজার উইন্ডোতে? - Eliah Kagan


আপনি লিনাক্সে কিছুটা আলাদা আলাদা জিনিস খুঁজে পেয়েছেন এবং উইন্ডোজ পদ্ধতির প্রতিলিপিটি সর্বোত্তম বিকল্প হতে পারে না। লিনাক্সে, আপনার সমস্ত নথিগুলি / home / username / এ রাখা হয়। আপনি এটি আপ / হোম সেট আপ করার উপায় এখন / (20 গিগাবাইট) বিভাজন অধীনে একটি ফোল্ডার। এই পার্টিশনটি OS এর জন্য পর্যাপ্ত হতে পারে তবে এটি সমস্ত ডেটা, সঙ্গীত, ফটো, ভিডিও ইত্যাদির জন্য খুব ছোট হতে পারে।

আপনি কি করতে চান একটি ফোল্ডারের পরিবর্তে একটি পার্টিশন হিসাবে সেট / হোম।

  1. ব্যাকআপ / হোম ফোল্ডার এবং / ডি ড্রাইভ পার্টিশন।
  2. ইনস্টলেশনের সময় / home পার্টিশন নির্মাণের সবচেয়ে সহজ উপায়। পুনরায় ইনস্টল করার সময়, ("অন্য কিছু" মঞ্চে) মুছুন / ডি-ড্রাইভটি মুছে ফেলুন এবং তার জায়গায় একটি নতুন এক্সটি 4 অংশ তৈরি করুন এবং এটি / হোমটি কল করুন (নোট: এটি সমস্ত নিম্নতর ক্ষেত্রে হতে হবে)। তারপর উবুন্টু জানতে পারবেন যে আপনি আপনার নথি এবং তথ্য রাখতে চান।
  3. আপনি যদি পরে এই কম্পিউটারের জন্য অন্যান্য ব্যবহারকারী তৈরি করেন এবং অন্যান্য ব্যবহারকারীদের দ্বারা অ্যাক্সেস করতে পারেন এমন কয়েকটি ফাইল রাখতে চান তবে আপনি পারেন / home / ডি-ড্রাইভ / home পার্টিশনে একটি ফোল্ডার হিসাবে তৈরি করুন। ডান ফোল্ডারে ক্লিক করুন এবং বৈশিষ্ট্য নির্বাচন করুন। অনুমতি ট্যাবে অন্যদের তৈরি এবং মুছে ফেলতে অনুমতি দেয়।

অবশ্যই / home ফোল্ডারটি একটি / হোম পার্টিশনে স্থানান্তরিত না করেই সরানো যেতে পারে তবে প্রক্রিয়াটি একটু জটিল এবং আমি এমন একটি নতুন ব্যবহারকারীর জন্য এটি সুপারিশ করব না যে হোম ফোল্ডারে প্রচুর পরিমাণে সামগ্রী থাকতে পারে না।


2
2017-08-07 23:43